DA Update: পঞ্চায়েত ভোটের আগেই কর্মীদের বড় হুমকি , চাপে রাজ্য সরকার ?

পশ্চিমবঙ্গ সরকারকে চাপে ফেলার জন্য নিজেদের আন্দোলন (DA Protest) আরও তীব্র করলেন রাজ্যের সরকারি কর্মীরা। বিগত কয়েক বছর ধরে সরকারি কর্মচারীদের সঙ্গে সরকারের সম্পর্ক একদমই তলানিতে ঠেকেছে এর মূল কারণ হল বকেয়া ডিএ। সকল কর্মীদের বক্তব্য অনুযায়ী বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীদের তুলনায় পশ্চিমবঙ্গের সকল সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা অনেক কম। ৩৯ শতাংশ DA বকেয়া আছে। কিন্তু ২০২৩ সালের বাজেট অধিবেশনে রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ৩% ডিএ ঘোষণা করেছিলেন।

এরকম চাকরি, প্রকল্প, স্কলারশিপ, ব্যবসা প্রভৃতি বিষয় খবর পেতে আমাদের হোয়াটসঅ্যাপ ও টেলিগ্রাম গ্রুপ জয়েন হতে পারেন

West Bengal DA Protest News

কিন্তু তার ফলস্বরূপ এই সামান্য বকেয়া নিয়ে রাজ্য সরকারি কর্মীদের কোন লাভ হবে না বলে জানানো হয়েছে (DA Protest). এই নিয়ে লাগাতার আন্দোলন করে চলেছেন সকল কর্মীরা, কখনো নবান্ন অভিযান, শহিদ মিনার চত্বরে ধর্না, মিছিল কতো কিনা করা হয়েছে । কিন্তু এখনো পর্যন্ত রাজ্য সরকারের তরফে সকল কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করা নিয়ে কোন ধরনের সদর্থক উত্তর পাওয়া যাইনি বলে জানা গিয়েছে।

আর এই নিয়ে আরও চটেছেন সরকারি কর্মীদের কিছু একাংশ (DA Protest). সংগ্রামী যৌথ মঞ্চের তরফে পরিষ্কার ভাষায় জানিয়ে দেওয়া হয়েছে। আগামী ২৫ শে জুন এই মঞ্চের ১৫০ দিন পূর্ণ হচ্ছে, এই কারণের জন্য ফের একবার মহা মিছিলের ডাক দেওয়া হয়েছে এই মহা মিছিল হাওড়া ও শিয়ালদা থেকে বের হবে এবং এই মিছিলে কয়েক হাজার লোক যোগদান করবে বলে জানা গিয়েছে।

ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়ার পক্ষ থেকে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি ।

সামনেই পঞ্চায়েত ভোট আর এই ভোটে স্বাভাবিক ভাবেই সকল সরকারি কর্মীদের দায়িত্ব পালন করতে হবে এবং এর জন্য প্রথমে সকল কর্মীরা নিজেদের সুরক্ষার দাবি জানাবে এবং কেন্দ্রীয় বাহিনির উপস্থিতিতে ভোট পর্ব সম্পন্ন করার কথা বলবে।

এই মিছিলে (DA Protest) সকল সরকারি কর্মীদের দাবি না মেটানো হলে ভবিষ্যতে আরও বড় আন্দোলন ও কর্ম বিরতি আয়োজিত করা হবে জানিয়েছে। বকেয়া ডিএ মামলা এখনো সুপ্রিম কোর্টে পর্যন্ত এই নিয়ে কোন প্রকারের সমাধান সূত্র বের করা সম্ভব হয়নি এবং রাজ্যের মুখ্যমন্ত্রীর তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে বকেয়া ডিএ দেওয়া সম্ভব নয় । বর্তমানে ভবিষ্যতে আমরা চিন্তা ভাবনা করে দেখব।

LIC তে ৫০ টাকার বীমা করলে পাবেন ৬ লক্ষ টাকা ।