Dhirubhai Ambani Scholarship : আবেদন করলেই পাবেন ৪১০০০ টাকা, জেনে নিন আবেদন পদ্ধতি ।

আমরা জানি কয়েকদিন আগেই গোটা দেশে শেষ হয়েছে এবছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা। আর এখন শুধু অপেক্ষা পরীক্ষার রেজাল্টের। কিন্তু এরই মাঝে মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য একটি সুখবর চলে এলো । এবার আম্বানি ফাউন্ডেশনের তরফ থেকে আম্বানি স্কলারশিপ চালু করা হয়েছে। যার সুবিধা সকল মেধাবী ছাত্রছাত্রী নিতে পারবে।

বর্তমানে দেশে এমন অনেক সরকারি-বেসরকারি স্কলারশিপ আছে । যারা মেধাবী পড়ুয়াদের পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য আর্থিকভাবে সুবিধা দেয় । তবে আজকের এই আর্টিকেলটিতে আমরা বিশেষ করে ধীরু-ভাই আম্বানি স্কলারশিপ নিয়ে আলোচনা করব ।

এই স্কলারশিপে নিজের নাম একবার নথিভুক্ত করতে পারলে পড়াশোনার বেশি খরচাই চলে যাবে। এই ফর্ম ফিল-আপের ব্যাপারে বিস্তারিত দেখে নিন ।

এরকম চাকরি, প্রকল্প, স্কলারশিপ, ব্যবসা প্রভৃতি বিষয় খবর পেতে আমাদের হোয়াটসঅ্যাপ ও টেলিগ্রাম গ্রুপ জয়েন হতে পারেন

তাই অভিভাবক এবং বিশেষ করে পড়ুয়াদের এই ধীরুভাই আম্বানি স্কলারশিপে আবেদন করার পদ্ধতিটি জেনে রাখা দরকার। তবে আবেদন করার পদ্ধতিটি দেখা আগে জেনে নেওয়া যাক যে, আবেদন করার জন্য কোন কোন ডকুমেন্ট প্রয়োজন হবে।

প্রয়োজনীয় ডকুমেন্ট

  • সেলফ ডিক্লারেশন কপি
  • পরীক্ষার রেজাল্ট
  • ইনকাম সার্টিফিকেট
  • আধার কার্ড ও জন্ম সার্টিফিকেট
  • পাসপোর্ট সাইজ ছবি

ধীরুভাই আম্বানি স্কলারশিপের সুবিধা

  • মেডিকেল পড়ুয়ারদের সুবিধা

মেডিকেল পড়ুয়াদের সুবিধার্থে দেওয়া হবে বার্ষিক ৩০০০০ টাকা। যার মধ্যে ২৩৫০০ টাকা দেওয়া হবে কলেজের ফি এবং রক্ষণাবেক্ষণের জন্য ১১৫০০ টাকা। এছাড়াও বই কেনার জন্য ৬০০০ টাকা দেওয়া হবে।

  • ইঞ্জিনিয়ারিং পড়ুয়াদের সুবিধা

ইঞ্জিনিয়ারের পড়ুয়াদের সুবিধার্থে বই কিনতে ৫০০০ টাকা দেবে। কলেজ ফি ১৯৫০০ টাকা এবং অন্যান্য খরচার জন্য ১১৫০০ টাকা দেওয়া হবে।

  • অন্যান্য বিভাগের পড়ুয়াদের সুবিধা


আইন,কমার্স, বিজ্ঞান, কলা বিভাগের জন্য বার্ষিক ২০০০ টাকা দেওয়া হবে। অন্যান্য রক্ষণাবেক্ষণ এবং বই কেনার জন্য সাড়ে ১০০০০ টাকা দেওয়া হবে।

কম্পিউটার সায়েন্স, ম্যানেজমেন্ট, বায়োটেক, মাস কমিউনিকেশন ছাত্রছাত্রীদের জন্য বার্ষিক বই কিনতে ৩০০০টাকা দেওয়া হবে এবং কলেজের ফি দেওয়ার জন্য ৮০০০ টাকা দেওয়া হবে।

কৃষিদফতরের পড়ুয়াদের জন্য ১১৫০০ টাকা দেওয়া হবে তাদের পড়াশোনার জিনিসপত্র রক্ষণাবেক্ষণের জন্য দেওয়া হবে। কলেজ ফি এর জন্য এবং বই কেনার জন্য বার্ষিক দেওয়া হবে ২৩৫০০ টাকা এবং ৪০০০ টাকা ।

আম্বানি স্কলারশিপে আবেদন পদ্ধতি

রিলায়েন্স ফাউন্ডেশনের অফিসিয়াল ওয়েবসাইট https://scholarships.reliancefoundation.org যেতে হবে প্রথমে।
হোম পেজ থেকে লগ ইন করে নতুন পেজে যেতে হবে। আর যদি আপনার না করা থাকে তাহলে আইডি পাসওয়ার্ড ক্রিয়েট করতে হবে।
ফর্মটি যে ফর্ম্যাটে তথ্য চাইবে আপনার থেকে আপনি সেই ভাবেই দেবেন অতি সাবধানতার সাথে।

আবেদনের সময়সীমা

ইতিমধ্যেই ধীরুভাই আম্বানি স্কলারশিপের আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে । এই প্রক্রিয়া আগামী ৩১ শে আগস্ট ২০২৩ পর্যন্ত চলবে। আপনারা যারা এই স্কলারশিপে আবেদন করতে হচ্ছে তারা এই তারিখের মধ্যে আবেদন করে নেবেন ।

এরকম চাকরি, প্রকল্প, স্কলারশিপ, ব্যবসা প্রভৃতি বিষয় খবর পেতে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপ জয়েন হতে পারেন