বন্ধ হয়ে যাবে কৃষক বন্ধু প্রকল্পের টাকা, এই কাজটি শীঘ্রই করতে হবে। জেনে নিন বিস্তারিত

বর্তমানে রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের প্রকল্পের মধ্যে জনপ্রিয় দুটি নাম হচ্ছে, কেন্দ্রের পিএম কিষান যোজনা এবং রাজ্যের কৃষক বন্ধু প্রকল্প। এই দুটি প্রকল্প থেকেই রাজ্যের চাষীরা প্রতিবছর ব্যাপক ভাবে সুবিধা পেয়ে থাকেন। তবে সংবাদ খবরের সূত্র অনুযায়ী বন্ধ হয়ে যেতে পারে এই সুবিধাগুলি।

এমনটাই জানা যাচ্ছে । এই প্রসঙ্গে জানানো হয়েছে যে, কৃষক বন্ধু প্রকল্পের টাকা পাওয়ার জন্য এবার করতে হবে এই গুরুত্বপূর্ণ কাজটি। না হলে বন্ধ হয়ে যেতে পারে কৃষক বন্ধু প্রকল্পের সুবিধাগুলি। এছাড়া এই কাজটা না করলে পিএম কিষানের টাকাও বন্ধ হয়ে পারে বলে জানা গিয়েছে। তো চলো জেনে নিই সেই কাজটি কি ?

এরকম চাকরি, প্রকল্প, স্কলারশিপ, ব্যবসা প্রভৃতি বিষয় খবর পেতে আমাদের হোয়াটসঅ্যাপ ও টেলিগ্রাম গ্রুপ জয়েন হতে পারেন

জানিয়ে রাখি যে, একদিকে যেমন পিএম কিষান যোজনার অন্তর্গত চাষীদের কেন্দ্র সরকার প্রতিবছর প্রায় ৬ হাজার টাকা করে পেয়ে থাকেন , তেমন অন্যদিকে কৃষক বন্ধু প্রকল্পের অন্তর্গত চাষীদের রাজ্য সরকার বছরে প্রায় ৫ থেকে ১০ হাজার টাকা পেয়ে থাকেন । এছাড়া ১৮ থেকে ৬০ বছরের কোনও চাষীর মৃত্যু হলে এই কৃষক বন্ধু প্রকল্প থেকে ২ লক্ষ টাকা দেওয়া হয়।

কৃষক বন্ধু প্রকল্পের অন্তর্গত চাষীদের এর সুবিধা পেতে হলে মানতে হবে বেশকিছু নিয়মকানুন । জানানো হচ্ছে যে, যদি কোনও চাষীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট, জয়েন্ট অ্যাকাউন্ট হয় তাহলে বন্ধ করে দেওয়া হবে তার কৃষক বন্ধু প্রকল্পের টাকা।

আগামী বছর থেকে মাধ্যমিক পরীক্ষা দিতে হবে না । এই নিয়ে রাজ্য সরকার কী জানালেন ?

এবিষয়ে জানানো হচ্ছে যে, যদি কোনও চাষীর কৃষক বন্ধু প্রকল্পের ব্যাঙ্ক অ্যাকাউন্ট যদি জয়েন্ট অ্যাকাউন্ট হয় তাহলে তাকে শীঘ্রই একটি নতুন একক ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলে তাঁর তথ্য কৃষক বন্ধু প্রকল্পে আপডেট করতে হবে। তবে জানিয়ে রাখি যে, এবিষয়ে এখন পর্যন্ত সরকারের তরফে কোনও অফিসিয়াল বিজ্ঞপ্তি জারি করা হয়নি।

তাই এখনই পিএম কিষানের লিস্টে আপনার নাম আছে কি না তা যাচাই করে নিন।

আরও খবর পেতে আমাদের ওয়েবসাইটটি সাবস্ক্রাইব করুন