আগামী বছর থেকে মাধ্যমিক পরীক্ষা দিতে হবে না । এই নিয়ে রাজ্য সরকার কী জানালেন ? বিস্তারিত জেনে নিন

২০২৪ থেকে মাধ্যমিক পরীক্ষা বা Madhyamik Exam আর হবে না। জাতীয় শিক্ষানীতি (National Education Policy) এর নিয়ম মেনে আগামী বছর থেকে মাধ্যমিক পরীক্ষা আর না নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হল। এই সিদ্ধান্ত পশ্চিমবঙ্গের প্রতিবেশী রাজ্য আসাম সরকার এর তরফে গ্রহণ করা হয়েছে এবং আসাম সরকারের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে তারা এখন থেকে জাতীয় শিক্ষানীতি মেনে পড়াশোনার সকল সিদ্ধান্ত গ্রহণ করবে।

Madhyamik Exam 2024 Latest News

তাহলে সকল পরীক্ষার্থীরা নিজেদের মেধার মূল্যায়ন কিভাবে করবে? এই Madhyamik Exam না হওয়ার ফলে শিক্ষার্থীরা পরীক্ষার প্রথম ধাপ কিভাবে সম্পন্ন করবে এই নিয়ে চিন্তায় সকল শিক্ষাবিদেরা। শুধুমাত্র স্কুল পর্যায়ে এই পরীক্ষা অনুষ্ঠিত করা হতে পারে বলে মনে করছেন অনেকে।

এরকম চাকরি, প্রকল্প, স্কলারশিপ, ব্যবসা প্রভৃতি বিষয় খবর পেতে আমাদের হোয়াটসঅ্যাপ ও টেলিগ্রাম গ্রুপ জয়েন হতে পারেন

কিন্তু শিক্ষা বোর্ড পক্ষে এই পরীক্ষা নেওয়া হবে না বলে জানানো হয়েছে। এই নিয়ে অতি শীঘ্রই নতুন শিক্ষা বোর্ড (Education Board) গঠন করা হবে বলে জানানো হয়েছে (Madhyamik Exam). আসামের মুখ্যমন্ত্রীর তরফে এই সিদ্ধান্ত সকলকে জানানো হয়েছিল যখন আসামের ২০২৩ সালের বোর্ড পরীক্ষার ফল প্রকাশ হচ্ছিলো তখন। আগামী ২০২৪ সাল থেকে এই সিদ্ধান্ত আধিকারিকরূপে কার্যকর করা হবে বলে জানিয়েছেন।

১৪ নাকি ১৫ তারিখ কবে খুলেছে স্কুল? নাকি আবার বাড়বে গরমের ছুটি? বিস্তারিত জেনে নিন

পশ্চিমবঙ্গ সরকারের তরফে এই ধরণের কোন আপডেট দেওয়া হয়নি। বরং পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE) এর সভাপতি রামানুজ গাঙ্গুলির তরফে ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের দিনক্ষণ ঘোষণা করে দেওয়া হয়েছে, ফেব্রুয়ারি মাসের প্রথমেই এই পরীক্ষা শুরু করে দেওয়া হবে বলে জানিয়েছেন।

কিন্তু কলেজে ভর্তি হওয়ার জন্য সরকারের তরফে কিছু নিয়মের পরিবর্তন করা হয়েছে (Madhyamik Exam). কিন্তু সম্পূর্ণভাবে জাতীয় শিক্ষানীতি এখনই পশ্চিমবঙ্গে শুরু করে দেওয়া হবে না। কিন্তু এই বিষয় নিয়ে ভবিষ্যতে চিন্তা করা হবে। এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, ধন্যবাদ।

আরও খবর: খবর সাথী