Nabanna Scholarship: মাধ্যমিক পাস করলেই প্রতিবছর ১০০০০ টাকা, জেনে নিন কীভাবে আবেদন করবেন ।

আমরা জানি কয়েকদিন আগেই শেষ হয়েছে এবছরের মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা। আর এখন শুধু অপেক্ষা পরীক্ষার রেজাল্টের। সূত্রের মাধ্যমে জানা যাচ্ছে যে ১৫ থেকে ১৭ই মে-র মধ্যে মাধ্যমিকের এবং মে মাসের শের দিকে উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ হতে চলেছে। আর এই ফলের উপরেই নির্ভর করে পরীক্ষার্থীরা পেতে চলেছে প্রতিবছর হাজার-হাজার টাকা। তো চলুন জেনে নেই কিভাবে এই টাকা পাবেন ?

এরকম চাকরি, প্রকল্প, স্কলারশিপ, ব্যবসা প্রভৃতি বিষয় খবর পেতে আমাদের হোয়াটসঅ্যাপ ও টেলিগ্রাম গ্রুপ জয়েন হতে পারেন

বর্তমানে দেশে এমন অনেক সরকারি-বেসরকারি স্কলারশিপ আছে । যারা মেধাবী পড়ুয়াদের পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য আর্থিকভাবে সুবিধা দেয় । তবে আজকের এই আর্টিকেলটিতে আমরা বিশেষ করে নবান্ন স্কলারশিপ নিয়ে আলোচনা করব ।

পশ্চিমবঙ্গ সরকারের নবান্ন স্কলারশিপ পাওয়ার জন্য মাধ্যমিক পরীক্ষার্থীদের ন্যূনতম ৬৫ শতাংশ, উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের ন্যূনতম ৬০ শতাংশ এবং স্নাতকস্তরের পরীক্ষার্থীদের ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর পেতে হবে। এক্ষেত্রে পড়ুয়াদের নবান্ন স্কলারশিপ থেকে প্ৰতিবছর ন্যূনতম ১০ হাজার টাকা করে দেওয়া হবে। তবে আবদেন করার জন্য ছাত্রছাত্রীর পরিবারের বাষিক আয় ২ লক্ষ ৫০ হাজার টাকার কম হতে হবে।

তাই অভিভাবক এবং বিশেষ করে পড়ুয়াদের এই নবান্ন স্কলারশিপে আবেদন করার পদ্ধতিটি জেনে রাখা দরকার। তবে আবেদন করার পদ্ধতিটি দেখা আগে জেনে নেওয়া যাক যে, আবেদন করার জন্য কোন কোন ডকুমেন্ট প্রয়োজন হবে।

প্রয়োজনীয় ডকুমেন্ট

  • সেলফ ডিক্লারেশন কপি
  • পরীক্ষার রেজাল্ট
  • ইনকাম সার্টিফিকেট
  • আধার কার্ড ও জন্ম সার্টিফিকেট
  • পাসপোর্ট সাইজ ছবি

আবেদন পদ্ধতি

আপনাকে সবার প্রথমে WBCMO দ্বারা জারি করা আবেদনপত্রটি ডাউনলোড করতে হবে। তারপর ছাত্র/ছাত্রী যেই স্কুল অথবা কলেজে পড়ছে সেখানের প্রধানের দ্বারা সই করা সেলফ ডিক্লারেশন কপি, পরীক্ষার রেজাল্ট, এলাকার এমএলের থেকে প্রাপ্ত শংসাপত্র, ইনকাম সার্টিফিকেটপাসপোর্ট সাইজ ছবি নিয়ে নবান্ন স্কলারশিপের আবেদনপত্রটি ফিলাপ করতে হবে এবং উক্ত ডকুমেন্টগুলির সঙ্গে নিচে দেওয়া ঠিকানায় জমা দিতে হবে।

আবেদন পত্র জমা দেওয়ার ঠিকানা

Address: Nabanna,14th Floor, 325 Sarat Chatterjee Road, Shibpur, Howrah, 711102

এরকম চাকরি, প্রকল্প, স্কলারশিপ, ব্যবসা প্রভৃতি বিষয় খবর পেতে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপ জয়েন হতে পারেন